• শুক্রবার, ০৬ অগাস্ট ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
যশোরের অভয়নগরে প্রকৃত সত্য ঘটনা আড়াল করে ইউএনও বরাবর অভিযোগ চলে গেলেন লেখক গবেষক মাওলানা আতাহার উদ্দিন মোল্লা ছাতকে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মদিন পালন চলচ্চিত্র বানিয়ে ছাতকের পবনের বাজিমাত মির্জাগঞ্জে যথাযথ মর্যাদায় শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত যশোর জেলায় গোয়েন্দা (ডিবি) পুলিশের পৃথক পৃথক অভিযানে ২ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক- ২ ছাতকে পিকআপ ভ্যানের ধাক্কায় প্রাণ গেলো নারীর সিরাজগঞ্জ জেলা পুলিশের কল্যাণ সভা ও ক্রাইম কনফারেন্স অনুষ্ঠিত নড়াইলে ফোন করে খাদ্য সহায়তা নিলো ৮০ জন পরিবার। নৌ পুলিশের ওপর হামলা ঘটনায় কাউন্সিলরসহ ৫ আসামি‌কে ১০‌দি‌নে রিমা‌ন্ডের আ‌বেদন আদাল‌তে
ঘোষণা
দৈনিক আমার দিগন্তর পএিকায় প্রতিটি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে আজই যোগাযোগ করুন সম্পাদক দৈনিক আমার দিগন্তর মোবাঃ 01711169167

পাথরঘাটায় সুপেয় পানির সংকট নিরসনে সুশীলনের সংবাদ সম্মেলন

দৈনিক আমার দিগন্তর / ৫৫ বার
প্রকাশ হয়েছে : বুধবার, ২৩ জুন, ২০২১

পাথরঘাটায় সুপেয় পানির সংকট নিরসনে সুশীলনের সংবাদ সম্মেলন

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি,

দৈনিক আমার দিগন্তর
বরগুনার পাথরঘাটা উপজেলায় বিশুদ্ধ ও সুপেয় পানির উৎস নষ্ট ও অকেজো রয়েছে দীর্ঘদিন ধরে। এতে পাথরঘাটা উপজেলার দুই লাখ ২৫ হাজার মানুষের বিশুদ্ধ ও সুপেয় পানির সংকট মাঝারি থেকে তীব্রতর ভাবে দেখা দিয়েছে দীর্ঘদিন ধরে। তবে স্থানীয় মানুষের মতে ৫৫ থেকে ৬০ ভাগ পানির উৎস নষ্ট বা অকেজো বলে ধারণা করলেও পাথরঘাটা উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর হিসাব মতে ৪০ দশমিক ৯৬ ভাগ পানির উৎস নষ্ট বা অকেজো অবস্থায় রয়েছে।

এ ব্যাপারে গবেষণা দলের তথ্য নিয়ে পাথরঘাটা প্রেসক্লাবে আজ বুধবার বেলা ১১টায় লিখিত সংবাদ সম্মেলন করেন দুর্যোগ অগ্রযাত্রা লোককেন্দ্রের নির্বাহী সদস্য ও রূহিতা সুন্দরবন নারী দলের সভানেত্রী পাখি বেগম।

এ সময় তার সঙ্গে ছিলেন গবেষণা দলের প্রধান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী মঞ্জুরুল ইসলাম, পাথরঘাটা উপজেলার নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্য মুনিরা ইয়াসমিন ও সাংবাদিক আমিন সোহেল, চরদুয়ানী দুর্যোগে জরুরী সাড়া প্রদানকারী নারী দলের সদস্য সুরমা আক্তার, পাথরঘাটা সদর দুর্যোগে জরুরী সাড়া প্রদানকারী নারী দলের সদস্য খাদিজা বেগম, তাফালবাড়িয়া ইলিশ পুরুষ দলের সভাপতি আলাউদ্দিন মানিক, পাথরঘাটা পদ্মা গুচ্ছ গ্রাম ভূমিহীন সমিতির সদস্য মোজাহার বয়াতি ও বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের পাথরঘাটা উপজেলা প্রকল্প ব্যবস্থাপক ইসমাইল হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে গবেষণা দলের তথ্যসহ বিশুদ্ধ সুপেয় পানির সংকট নিরসনে করণীয় ৮টি দাবি তুলে ধরে পাথরঘাটার ইউএনও সাবরিনা সুলতান’র মাধ্যমে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম বরাবরে স্মারকলিপি দেন তারা।

গবেষণা দলের প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয় লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মঞ্জুরুল ইসলাম সংবাদ সম্মেলনে বলেন, পাথরঘাটা উপজেলার ২৫টি গ্রামে বিশুদ্ধ পানির তীব্র সংকট চলছে সে গ্রামগুলো হলো, উত্তর চরদুয়ানী, দক্ষিণ চরদুয়ানী, গাব্বাড়ীয়া, তাফালবাড়িয়া ইকরবুনিয়া, কালিয়ারখাল, চরলাঠিমারা, বাদুরতলা, পদ্মা, রূহিতা, বড় টেংরা, হাজিরখাল, ছোট পাথরঘাটা, ঘুটাবাছা, লাকুরতলা, ছোনবুনিয়া, উত্তর কাঠালতলী, পরিঘাটা, বকুলতলা, তালুক চরদুয়ানী, কালীবাড়ী, নাচনাপাড়া, ছোট নাচনাপাড়া, মানিকখালী ও উত্তর জ্ঞানপাড়া। এ ২৫টি গ্রামের বাসিন্দারা বিশুদ্ধ ও সুপেয় পানির তীব্র সংকটে রয়েছে।

পাথরঘাটা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চরদুয়ানী ইউনিয়নে ৫১ দশমিক ০৯ ভাগ পানির উৎস নষ্ট বা অকেজো অবস্থায় আছে। তবে স্থানীয় মানুষের মতে ৬০ থেকে ৭০ ভাগ সুপেয় পানির উৎস নষ্ট বা অকেজো।

একইভাবে পাথরঘাটা সদর ইউনিয়নে ৫৩ দশমিক ৩৪ ভাগ পানির উৎস নষ্ট বা অকেজো। তবে স্থানীয় মানুষের মতে ওই সংখ্যা ৬৫ থেকে ৭০ ভাগ।

এ ব্যাপারে পাথরঘাটা উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর উপসহকারী প্রকৌশলী দোলা মল্লিক বলেন, পাথরঘাটা উপজেলায় তীব্র ও মাঝারি সংকট এলাকায় গভীর নলকূপ না বসার কারণে এবং বিশুদ্ধ ও সুপেয় পানির সংকটের প্রধান কারণ। তবে বৃষ্টির পানি সংরক্ষণের বিষয়ে আমরা অধিক গুরুত্ব দিচ্ছে। সে বিষয়ে সহায়তাসহ স্থানীয় মানুষকে সচেতন করা হচ্ছে।


এ জাতীয় আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!