• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০২:২১ অপরাহ্ন
শিরোনাম
ছাতকে পশু হাসপাতালে অর্ধলাখ টাকা বিদ্যুৎ বিল বেনাপোল সীমান্ত এলাকায় থেকে পিস্তল, গুলি, ম্যাগজিন ও ফেনসিডিল উদ্ধার মির্জাগঞ্জে শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন পালিত ছাতকে ১০টি ইউনিয়নে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল পাথঘাটায় রাগ করে ১২ বছরের কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে সিলেট বিভাগ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের মতবিনিময় সভা পাথরঘাটায় হিন্দু সম্প্রদায়ের এক যুবকের বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগ। গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশের অভিযানে ইসরাফিল হত্যার আসামী আটক ২ পাথরঘাটা গলায় ফাঁস দিয়ে ১৮ বছরের এক যুবতীর রহস্যজনক মৃত্যু! ছাতকে ৩৪ বোতল ভারতীয় মদসহ গ্রেফতার ১
ঘোষণা
দৈনিক আমার দিগন্তর পএিকায় প্রতিটি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে আজই যোগাযোগ করুন সম্পাদক দৈনিক আমার দিগন্তর মোবাঃ 01711169167

ভারতে পাচার হওয়া নারী-পুরুষসহ বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর

দৈনিক আমার দিগন্তর / ৯৭ বার
প্রকাশ হয়েছে : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

ভারতে পাচার হওয়া নারী-পুরুষসহ বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর।

এস এম খলিলুর রহমান,
যশোর জেলা প্রতিনিধিঃ

৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার বিকেল ৫ টার দিকে যশোরের বেনাপোল চেকপোষ্ট দিয়ে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে ১১ জন নারীও ৯ জন পুরুষকে হস্তান্তর করেছেন বলে জানা গেছে।

বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের সূত্রে জানা যায, ভারত থেকে ফেরত আসা নারী-পুরুষ বাংলাদেশের বিভিন্ন জেলার বাসিন্দা তাদের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে। ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সীমান্ত দিয়ে তারা ভারতে পাচারের শিকার হয়। জাস্টিক অ্যান্ড কেয়ার ১০ জনকে ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি ৪ জনকে ও রাইটস যশোর ৬ জনকে গ্রহন করে।

যশোর রাইটস এর তথ্য অনুসন্ধান গ্রহণকারী কর্মকর্তা তৌফিকুর জামান, আমাদের এ প্রতিনিধিকে জানিয়েছেন, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এসব নারীকে ভারতে পাচার করে দালালরা। পরে তাদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়। ভারতীয় পুলিশ পাচারকারীদের কাছ থেকে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতের হায়দ্রাবাদে এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে উদ্ধার হওয়ারা বাংলাদেশি কিনা তা যাচাই করা হয়। প্রয়োজনীয় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এসব নারীরা দেশে ফিরেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহম্মদ গণমাধ্যমকে জানিয়েছেন, বেনাপোল সীমান্ত পথে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ২০ জন পুরুষ ও নারীকে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরে এসেছে। ইমিগেশনের আনুষ্ঠানিকতা শেষ করে বেনাপোল পোর্ট থানায় সোপদ করা হবে। সেখান থেকে তাদেরকে ৩ টি বেসরকারী এনজিও সংস্থার হাতে তুলে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।


এ জাতীয় আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!