• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম
ছাতকে পশু হাসপাতালে অর্ধলাখ টাকা বিদ্যুৎ বিল বেনাপোল সীমান্ত এলাকায় থেকে পিস্তল, গুলি, ম্যাগজিন ও ফেনসিডিল উদ্ধার মির্জাগঞ্জে শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন পালিত ছাতকে ১০টি ইউনিয়নে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল পাথঘাটায় রাগ করে ১২ বছরের কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে সিলেট বিভাগ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের মতবিনিময় সভা পাথরঘাটায় হিন্দু সম্প্রদায়ের এক যুবকের বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগ। গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশের অভিযানে ইসরাফিল হত্যার আসামী আটক ২ পাথরঘাটা গলায় ফাঁস দিয়ে ১৮ বছরের এক যুবতীর রহস্যজনক মৃত্যু! ছাতকে ৩৪ বোতল ভারতীয় মদসহ গ্রেফতার ১
ঘোষণা
দৈনিক আমার দিগন্তর পএিকায় প্রতিটি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে আজই যোগাযোগ করুন সম্পাদক দৈনিক আমার দিগন্তর মোবাঃ 01711169167

কাঁচা পেঁপের নানা গুণ

/ ৬১ বার
প্রকাশ হয়েছে : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। পেটের সমস্যাসহ বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। আসুন জেনে নেই কাঁচা পেঁপের স্বাস্থ্যগুণ-

১. ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে:
পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যে কোন ধরনের সংক্রামক থেকে রক্ষা করে। এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

২. অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে:
পেঁপের বীজে আছে এন্টি-অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে। এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

 

৩. হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয়:
এটি ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি রক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ করে। এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়ামের পরিমাণকেও কমিয়ে দেয়। ফলে হৃদরোগের সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এ কারণেই হৃদরোগীদের সবসময় পেঁপে খেতে বলা হয়।

৪. ব্যথা নিরাময় করে:
পেঁপের পুষ্টিগুণ যে কোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসাথে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

৫. অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয়:
পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও এ। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।


এ জাতীয় আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!