• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনাম
ছাতকে পশু হাসপাতালে অর্ধলাখ টাকা বিদ্যুৎ বিল বেনাপোল সীমান্ত এলাকায় থেকে পিস্তল, গুলি, ম্যাগজিন ও ফেনসিডিল উদ্ধার মির্জাগঞ্জে শেখ রাসেল এর ৫৮ তম জন্মদিন পালিত ছাতকে ১০টি ইউনিয়নে প্রার্থীদের মনোনয়ন পত্র দাখিল পাথঘাটায় রাগ করে ১২ বছরের কিশোরী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে সিলেট বিভাগ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের মতবিনিময় সভা পাথরঘাটায় হিন্দু সম্প্রদায়ের এক যুবকের বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগ। গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশের অভিযানে ইসরাফিল হত্যার আসামী আটক ২ পাথরঘাটা গলায় ফাঁস দিয়ে ১৮ বছরের এক যুবতীর রহস্যজনক মৃত্যু! ছাতকে ৩৪ বোতল ভারতীয় মদসহ গ্রেফতার ১
ঘোষণা
দৈনিক আমার দিগন্তর পএিকায় প্রতিটি জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে আজই যোগাযোগ করুন সম্পাদক দৈনিক আমার দিগন্তর মোবাঃ 01711169167

মির্জাগঞ্জে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম জন্মবার্ষিকী পালন

দৈনিক আমার দিগন্তর / ৬৭ বার
প্রকাশ হয়েছে : রবিবার, ৮ আগস্ট, ২০২১

মির্জাগঞ্জে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম জন্মবার্ষিকী পালন

এস কে মিন্টু মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি:

পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় আজ ৮ আগস্ট প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও রাজনৈতিক জীবনসঙ্গী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে নির্মম হত্যাকাণ্ডে নিজ পরিবারের সদস্যদের সঙ্গে শাহাদাত বরণ করেন তিনি।

দিবসটি উপলক্ষে মির্জাগঞ্জ উপজেলা অডিটরিয়াম মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদের চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোসাঃ তানিয়া ফেরদৌস। আরো উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন,উপজেলা আওয়ামিলীগের সভাপতি গাজী আতাহার উদ্দিন আহমেদ,সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন জুয়েল বেপারী,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম জুয়েল,মহিলা ভাইস চেয়ারম্যান মোঃ হাসিনা হাবিব,থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিববুল্লাহ,মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা মোসাঃ শিরিন সুলতানা,উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ মনিরুল ইসলাম,সাধারণ সম্পাদক মোঃ রফিকুল জোমাদ্দার প্রমুখ।

সভায় বক্তৃতারা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের স্মৃতিচারণ করে বলেন,ইতিহাসে বেগম ফজিলাতুন্নেছা মুজিব কেবল একজন সাবেক রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন,বাঙালির মুক্তিসংগ্রামের অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। বঙ্গবন্ধুর দৃঢ় চেতনাকে আরো শাণিত করেছিলেন এই মহীয়সী নারী। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশিষ্টজনের কথা উঠে এসেছে। তাদের মধ্যে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নাম অগ্রগণ্য।জাতির পিতা রাজনৈতিক কারণে প্রায়ই কারাগারে বন্দি থাকতেন। এই দুঃসময়ে বেগম ফজিলাতুনেছা মুজিব হিমালয়ের মতো অবিচল থেকে একদিকে স্বামীর কারামুক্তিসহ বাংলাদেশ আওয়ামী লীগ পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।অন্যদিকে সংসার,সন্তানদের লালন-পালন,শিক্ষাদান,বঙ্গবন্ধুকে প্রেরণা,শক্তি ও সাহস যুগিয়ে স্বাধীনতা এবং মুক্তির সংগ্রামকে সঠিক লক্ষ্যে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। দেশ ও জাতির জন্য তার অপরিসীম ত্যাগ, সহযোগিতা ও বিচক্ষণতার কারণে জাতি তাকে যথার্থই ‘বঙ্গমাতা’ উপাধিতে ভূষিত করেছে। বঙ্গমাতা যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত ও প্রশিক্ষণপ্রাপ্ত দুস্থ ও অসহায়দের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।


এ জাতীয় আরো খবর
error: Content is protected !!
error: Content is protected !!